গুণীফিচারলীড-1

মানবিকতায় উজ্জল ডা. সানডুক রুইট

ডা. রায়হানুল কবির :

আপনাদেরকে এমন একজন মানুষের কথা বলব, যিনি প্রায় এক লক্ষ মানুষের চোখের অপারেশন করেছেন, বিনে পয়সায়। জি ঠিকই বলছি বিনে পয়সায়।

তাঁর নাম ডাঃ সানডুক রুইট। জন্মগ্রহণ করেন নেপালের উলাংচুঙ্গলায়। উলাংচুঙ্গলা, সমুদ্র পৃষ্ঠ থেকে প্রায় ১১০০০ হাজার ফিট উপরে মাত্র ২০০ লোকের বসবাস ছিল সেখানে।

তাঁর গ্রামে না ছিল ইলেকট্রিসিটি, না ছিল খাবার পানির ব্যবস্থা, স্কুল সেতো কল্পনা। সবচেয়ে কাছের স্কুল ছিল টানা ১১ দিনের হাঁটা দূরত্বে, দার্জিলিং এ৷

মেডিকেলের পড়া শেষে পাড়ি জমান অস্ট্রেলিয়ায়।১৯৯৫ সালে এমন একটি intraocular lens তৈরি করতে সমর্থ হন যেটি ছিল তৎকালীন সময়ে অনেক সস্তা। ২০১০ সাল পর্যন্ত প্রায় ৬০ টি দেশে তাঁর তৈরি করা লেন্স ব্যবহার করা হয়েছে। US মেডিকেল স্কুলগুলোতে তাঁর আবিষ্কৃত টেকনিক পড়ানো হয়।

১৯৯৪ সালে তাঁর সহকর্মী ফ্রেড হলোস এর সাথে মিলে প্রতিষ্ঠা করেন Tilgonga Eye Center, যা এখন Tilgonga Institute Of Opthalmology, kathmandu নামে পরিচিত।

তাঁকে নিয়ে করা কিছু মিডিয়া কভারেজ এর ডিটেইল্স :

Dozens of documentaries, news reports, features and articles by the top international media from around the world have covered Ruit’s work, particularly his eye camps in remote parts.

1.Surgeon Dr Sanduk Ruit revolutionising cataract surgery, gives sight to thousands, 2018 feature story by Miranda Wood on The Daily Telegraph

2.A 2006 National Geographic documentary Inside North Korea documented not only Ruit’s surgery in the highly controlled country, but also the resulting overt adulation by the patients given to the then-Supreme Leader of the Democratic People’s Republic of Korea Kim Jong-il.

3.Ruit’s work in Nepal featured in Episode 5 (Mountains – Life in Thin Air) of the 2010 BBC documentary series Human Planet.

4.Out of the Darkness, a 2011 film by Italian director Stefano Levi, documents Ruit’s work in remote Northern Nepal.

লেখক : Dr. Mohammad_Raihanul_Kabir

ডা. মোহাম্মদ রায়হানুল কবির

ইন্টার্ন চিকিৎসক।