ক্যাম্পাসলীড-3

বিএসএমএমইউ ক্যাম্পাসে বিশ্ব সিএমএল দিবস পালিত

সিএমএল (Chronic Myelogenous Leukemia-CML) হলো এক ধরনের ব্লাড ক্যান্সার যা কোনো জটিলতা ছাড়াই মুখে খাওয়ার ওষুধ সেবনের মাধ্যমে নিয়ন্ত্রণে রাখা যায়। মূলত জিনগত ক্রটির কারণে এই রোগ হলেও ভেজাল খাদ্য, ক্ষতিরকারক বিকিরণ (রেডিয়েশন), ক্ষতিকারক কীটনাশকের অপব্যবহার এই রোগের অন্যতম কারণ। ভেজাল খাদ্য প্রতিরোধসহ বিশুদ্ধ খাদ্যের নিশ্চয়তা নিশ্চিত করা ও দুষণমুক্ত পরিবেশে মাধ্যমে এই রোগের প্রকোপ কমানো সম্ভব।

বিশ্ব সিএমএল দিবস ২০১৯ উপলক্ষে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের বটতলায় র‌্যালিপূর্ব সংক্ষিপ্ত সমাবেশে বক্তারা এসব কথা বলেন। এছাড়াও দিবসটির সফলতা কামনা করে সিএমএল মুক্ত বিশ্ব গড়তে রোগী, চিকিৎসক ও সাধারণ মানুষ সবাইকে নিয়ে একত্রে কাজ করার আহ্বান জানান বক্তারা।

সমাবেশে প্রধান অতিথি ছিলেন সংসদ সদস্য ডা. মোঃ রুস্তম আলী ফরাজী। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. কনক কান্তি বড়ুয়া। সভাপতিত্ব করেন অধ্যাপক ডা. এ বি এম ইউনুস।

সোসাইটির মহাসচিব ও বিএসএমএমইউ-এর হেমাটোলজি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. মোঃ আব্দুল আজিজের সঞ্চালনায় সমাবেশে আরো বক্তব্য রাখেন সলিমুল্লাহ মেডিক্যাল কলেজের অধ্যাপক ডা. মোঃ ফখরুদ্দিন ভূঁইয়া, ঢাকা মেডিক্যাল কলেজের হেমাটোলজি বিভাগের অধ্যাপক ডা. অখিল চন্দ্র বিশ্বাস, ক্যান্সার হাসপাতালের ডা. একেএম মাইনুল ইসলাম, সোসাইটির যুগ্ম-সাধারণ সম্পাদক ডা. মোঃ আদনান হাসান মাসুদ প্রমুখ।