গুণীলীড

ডা. মোঃ মুজিবুর রহমানঃ একজন অনন্য সিভিল সার্জন

ডা. কামরুল হাসান সোহেল :

কুমিল্লার সিভিল সার্জন ডাঃ মোঃ মুজিবুর রহমান ২০১৩ সালে ১৯ নভেম্বর দায়িত্ব গ্রহণ করেন। তিনি দায়িত্ব গ্রহণ করার পর থেকে কুমিল্লা জেলা, উপজেলার হাসপাতাল, স্বাস্থ্য কমপ্লেক্স ও ক্লিনিক গুলো সুনামের সহিত পরিচালনা করে যাচ্ছেন।

কুমিল্লা জেলায় অসংখ্যক অবৈধ হাসপাতাল গড়ে উঠেছে। আর সেসব অবৈধ হাসপাতাল গুলো বন্ধ করার জন্য সিভিল সার্জেন প্রতিনিয়ত অভিযান পরিচালনা করে যাচ্ছেন।

সম্প্রতি সারা বাংলাদেশে ডেঙ্গু রোগ একটি চরম আকার ধারণ করেছে। ঘরে ঘরে ডেঙ্গু। অন্যতম আলোচনার বিষয় এখন ডেঙ্গু। অনেক পরিবারে একাধিক সদস্য ডেঙ্গু রোগে আক্রান্ত হয়েছে।

এইডিস মশাবাহিত ডেঙ্গু রোগ বাংলাদেশে প্রথম দেখা দেয় ২০০০ সালে। এর পর থেকে ২০১৮ সাল পর্যন্ত যেখানে ৫০ হাজার ১৪৮ জন মানুষ ডেঙ্গতেু আক্রান্ত হয়, সেখানে এ বছর এই রোগে আক্রান্তের সংখ্যা এরইমধ্যে প্রায় ৭০ হাজার ছাড়িয়েছে।

কুমিল্লাতে ডেঙ্গু প্রতিরোধে সিভিল সার্জন মুজিবুর রহমান স্যার বিশাল অবদান রেখেছেন। কুমিল্লা জেলা প্রশাসনে সহযোগীতায় সিভিল সার্জন স্যারের অক্লান্ত পরিশ্রমে কুমিল্লা জেলায় ডেঙ্গু রোগ নিয়ন্ত্রণে সক্ষম হয়েছে।

২৫শে জুলাই থেকে কুমিল্লায় ডেঙ্গু নিয়ন্ত্রণের কার্যক্রম শুরু করেন। জেলা প্রশাসন, জেলা পুলিশ প্রশাসন,  জেলা স্বাস্থ্য বিভাগ সবচেয়ে জনবহুল এলাকা গুলোতে সচেতনতা মূলক সভা করেন।

কুমিল্লা জেলা প্রশাসনের সহযোগীতায় ডেঙ্গু প্রতিরোধে কুমিল্লা জেলা যে সমস্ত উদ্যোগ নিয়েছে তাতে ডেঙ্গুতে কুমিল্লায় একজনের ও মৃত্যু হয় নাই। সারা বাংলাদেশে জেলা পর্যায়ে প্রচারণায় কুমিল্লা জেলায়ই প্রথম।

কুমিল্লা সিভিল সার্জন ২০১৯ জনপ্রশাসন পদক পেয়েছেন। কুমিল্লা জেলার প্রায় দুই লাখ মানুষের বিনামূল্যে রক্তের গ্রুপ নির্ণয়, ডাটাবেইস প্রস্তুত ও ‘ব্লাড লিংক কুমিল্লা’ নামক অ্যাপস তৈরি এবং জনসেবা প্রদানে গুরত্বিপূর্ণ অবদানের স্বীকৃতিস্বরুপ তিনি এ পদক পেয়েছেন।

কুমিল্লা সিভিল সার্জন অফিসের এক অনন্য সংযোজন, মুক্তিযুদ্ধ কর্নার ” অরুণোদয়ের অগ্নিশিখা”। কুমিল্লা সিভিল সার্জন কার্যালয়ের দ্বিতীয় তলায় উঠার সিড়ির পাশের দেয়ালে শোভা পাচ্ছে বাংলাদেশের অভ্যুদয়ের সচিত্র ইতিহাস। সিড়ির দেয়ালে শোভা পাচ্ছে ১৯৫২ সালের ভাষা আন্দোলন থেকে শুরু করে ১৯৭১ সালের ১৬ ই ডিসেম্বর মহান বিজয়ের মাহেন্দ্রক্ষণের ঐতিহাসিক সব মূহুর্ত।

 

সিভিল সার্জন স্যারের নেতৃত্বে কুমিল্লা জেনারেল হাসপাতাল ২০১৮ সালে চট্টগ্রাম বিভাগের সেরা হাসপাতালে ভূষিত হয়। সিভিল সার্জন স্যারের সুযোগ্য নেতৃত্বে সমগ্র বাংলাদেশের সকল উপজেলার মধ্যে সেবাদানের র‍্যাংকিং(HSS) এ দাউদকান্দি ও তিতাস উপজেলা ১ম ও ২য় সেরা উপজেলা হিসেবে বেশ কয়েকবার ভূষিত হয়।

Image may contain: 7 people, including কামরুল হাসান সোহেল, people smiling, people standing and people sitting

স্যারের জন্মদিনে স্যারের উত্তরোত্তর সাফল্য কামনা করি, সুস্বাস্থ্য কামনা করি এবং দীর্ঘায়ু কামনা করি।

 

লেখক :  

ডা. কামরুল হাসান সোহেল