খবরলীড

রংপুর মেডিকেলে কর্নিয়াজনিত অন্ধত্ব এবং মরণোত্তর চক্ষুদান বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত

রংপুর মেডিকেল কলেজ হাসপাতালে ২৯ ও ৩০ ডিসেম্বর দুইদিনব্যাপী এক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। #জাতীয় চক্ষুদান সমিতি, #রাোটারি ক্লাব ও #কেরালিংক এর আয়োজনে উক্ত কর্মশালায় কর্নিয়াজনিত অন্ধত্ব এবং মরণোত্তর চক্ষুদান সম্পর্কে বিভিন্নবর্ষের মেডিকেল স্টুডেন্টদের মধ্যে সচেতনতামূলক লেকচার ক্লাস এবং কর্নিয়া উত্তোলনের উপর হাতে কলমে প্রশিক্ষণ প্রদান করা হয়। ভবিষ্যতে কর্নিয়াজনিত সমস্যা নিরসনে এ ধরনের প্রশিক্ষণ গুরুত্বপূর্ণভূমিকা পালন করবে বলেও আশাবাদ ব্যক্ত করা হয়। তারই ধারাবাহিকতায় ২৯ ডিসেম্বর হাতে কলমে কর্ণিয়া উত্তোলনের উপর প্রশিক্ষণ এবং ৩০ ডিসেম্বর সমাপনী অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

Image may contain: 1 person, crowd and indoor

কর্মশালা বাস্তবায়নে সার্বিক সহযোগিতায় ছিল সন্ধানী জাতীয় চক্ষুদান সমিতি, রংপুর মেডিকেল কলেজ হাসপাতাল জোন এবং সন্ধানী রংপুর মেডিকেল কলেজ ইউনিট। সমাপনী অনুষ্ঠানে বক্তব্য রাখেন রংপুর মেডিকেল কলেজের অধ্যক্ষ অধ্যাপক ডা. এ. কে. এম নূরন্নবী লাইজু, রংপুর মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক ডা. ফরিদুল ইসলাম চৌধুরী, সাবেক সেনাপ্রধান লেফটেন্যান্ট জেনারেল হারুন অর রশীদ বীরপ্রতীক, সন্ধানী জাতীয় চক্ষুদান সমিতির সভাপতি অধ্যাপক ডা.তোসাদ্দেক হোসেন সিদ্দিকী জামাল, সন্ধানী জাতীয় চক্ষুদান সমিতির মহাসচিব অধ্যাপক ডা.মোঃ জয়নুল ইসলাম, রোটারি ক্লাব অব ঢাকা সেন্ট্রালের সভাপতি মিসেস সালমা মাসুদ, সন্ধানী রংপুর মেডিকেল কলেজ ইউনিটের প্রতিষ্ঠাকালীন সভাপতি ডা.আনিসুল ইসলাম খান ডিউক, রংপুর মেডিকেল কলেজ হাসপাতালের চক্ষু বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ডা.মোখলেসুর রহমান,
সন্ধানী জাতীয় চক্ষুদান সমিতি, রমেকহা জোনের সভাপতি ডা. রিপন সরকার, রংপুর মেডিকেল কলেজ হাসপাতালের ( স্বাস্থ্য কার্য্যালয়) উপ-পরিচালক ডা.হাবিবুর রহমান।

এছাড়াও শুভেচ্ছা বক্তব্য রাখেন সন্ধানী রংপুর মেডিকেল কলেজ ইউনিটের উপদেষ্টা ও সন্ধানী জাতীয় চক্ষুদান সমিতির কোষাধ্যক্ষ ডা.নীহার রঞ্জন রায়, সন্ধানী রংপুর মেডিকেল কলেজ ইউনিটের উপদেষ্টা ডা. শফিউল আলম চপল, ডা..মঞ্জুরুল করিম প্রিন্স, ডা.তাপস বোস, ডা.রাজকুমার রায়, ডা.নুরুল হাসান বাবু, সন্ধানী জাতীয় চক্ষুদান সমিতি, রমেকহা জোনের সাধারণ সম্পাদক ডা. রাজু আহমেদ, সন্ধানী রমেক ইউনিটের সভাপতি মোঃ হারুন-অর-রশিদ, সন্ধানী রমেক ইউনিটের সাধারণ সম্পাদক তুষার চন্দ্র সিংহ, রোটারি ক্লাব অব রংপুরের সভাপতি মোঃআশিক ইকবাল টুটুল।

Image may contain: 8 people, people smiling, indoor

দুইদিনব্যাপী কর্মশালায় উপস্থাপনা করেন বি.এস.এম.এম. ইউ.-এর সহযোগী অধ্যাপক (পাবলিক হেলথ) ডা.ফারিহা হাসিন টিনা।

ভবিষ্যতে কর্নিয়াজনিত অন্ধত্ব দূরীকরণের এ আন্দোলন আরো বেগবান হবে, চোখ বেঁচে থাকবে চোখের আলোয় এ আশাবাদ ব্যক্ত করে একটি সফল অনুষ্ঠানর পরিসমাপ্তি ঘটে।