লীডসংগঠন

শাহ মখদুম মেডিক্যাল কলেজের অচলাবস্থা নিরসনের দাবী জানিয়েছে এফডিএসআর

রাজশাহীর শাহ মখদুম মেডিক্যাল কলেজের অচলাবস্থা নিরসনে বিএমডিসি, রাজশাহী বিশ্ববিদ্যালয় এবং বাংলাদেশ মেডিক্যাল এসোসিয়েশনের নেতৃবৃন্দের জরুরী হস্তক্ষেপ কামনা করেছেন চিকিৎসকদের সংগঠন ফাউন্ডেশন ফর ডক্টরস সেফটি এন্ড রাইটস (এফডিএসআর )। এফডিএসআর এর চেয়ারম্যান অধ্যাপক ডা. আবুল হাসনাৎ মিল্টন ও মহাসচিব ডা. শেখ আব্দুল্লাহ আল মামুনের পাঠানো এক বিবৃতিতে এ দাবি জানানো হয়েছে।

বিবৃতিতে এফডিএসআরের নেতৃদ্বয় বলেন, আমরা গভীর উদ্বেগের সাথে লক্ষ্য করছি যে, রাজশাহীর শাহ মখদুম মেডিক্যাল কলেজ কর্তৃপক্ষ বিএমডিসির সুনির্দিষ্ট সুপারিশসমূহ অচিরেই বাস্তবায়ন না করে, উল্টো নানারকমের তালবাহানা করে কলেজে অধ্যয়নরত প্রায় দুইশ’ ছাত্রছাত্রীর জীবনকে ভয়াবহ অনিশ্চয়তার মুখে ঠেলে দিয়েছে। উদ্ভূত সমস্যার সমাধান না করে কলেজ কর্তৃপক্ষ বরং নানারকমের ভয়-ভীতি দেখিয়ে ন্যায্য দাবী আদায়ের লক্ষ্যে চলমান ছাত্র আন্দোলনকে স্তব্ধ করার অপচেষ্টা করছে। পেশী শক্তি ও ক্ষমতার দম্ভ প্রদর্শনসহ আন্দোলনে নেতৃত্বদানকারী কয়েকজন ছাত্র-ছাত্রীকে কলেজ কর্তৃপক্ষ প্রাণনাশেরও হুমকি দিয়েছে বলে আমাদের কাছে অভিযোগ এসেছে।

এমতাবস্থায়, শাহ মখদুম মেডিক্যাল কলেজের চলমান সমস্যা নিরসনে আমরা বিএমডিসি, রাজশাহী বিশ্ববিদ্যালয় এবং বাংলাদেশ মেডিক্যাল এসোসিয়েশনের নেতৃবৃন্দের জরুরী হস্তক্ষেপ কামনা করছি।

এফডিএসআরের পক্ষ থেকে আমরা শাহ মখদুম মেডিক্যাল কলেজের ছাত্র-ছাত্রীদের চলমান ন্যায়সঙ্গত আন্দোলনের প্রতি জোর সমর্থন জানাচ্ছি। কলেজ কর্তৃপক্ষের কোনরকম রক্তচক্ষু বা ভয়-ভীতির কাছে আন্দোলনরত ছাত্রসমাজ মাথা নত করবে না। আমরা আশা করি, কলেজ কর্তৃপক্ষ সংশ্লিষ্ট সকলকে নিয়ে অচিরেই বিএমডিসির সুপারিশসমূহ বাস্তবায়ন করে কলেজে অধ্যয়নরত সকল ছাত্র-ছাত্রীর জীবনের অনিশ্চয়তা দূর করবে। অন্যথায়, উদ্ভূত যে কোন পরিস্থিতির সকল দায় কলেজ কর্তৃপক্ষকেই বহন করতে হবে।