খবরলীডসংগঠন

চিকিৎসকদের পিপিই দিচ্ছে বাংলাদেশ মেডিকেল টিচার্স ওয়েলফেয়ার ট্রাস্ট

নিরাময়২৪.কম ডেস্ক :

চিকিৎসাকালীন সময়ে চিকিৎসকদের সুরক্ষায় পারসোনাল প্রটেক্টিভ ইকুইপমেন্ট (পিপিই) খুব জরুরী হলেও দেশে এই পিপিই-র তীব্র সংকট রয়েছে। এদিকে সরকারি উদ্যোগে পিপিই বিতরণের কথা থাকলেও তা কিছু সরকারি হাসপাতাল এবং মেডিকেল কলেজ ছাড়া অন্যান্য বেসরকারি হাসপাতালে কর্মরত চিকিৎসকদের কাছে পৌছাচ্ছে না। এমন পরিস্থিতিতে এগিয়ে এসেছে বাংলাদেশ মেডিকেল টিচার্স ওয়েলফেয়ার ট্রাস্ট। বিভিন্ন হাসপাতাল এবং প্রাইভেট প্র‍্যাক্টিসে কর্তব্যরত চিকিৎসক যারা এই সংকটাপন্ন সময়ে সরাসরি রুগিদের সংস্পর্শে এসে চিকিৎসা দিয়ে যাচ্ছেন, ট্রাস্টের উদ্যোগে তাদের মাঝে প্রয়োজনীয় পিপিই সামগ্রী বিনামূল্যে বিতরণ করছে সংস্থাটি।

এ প্রসঙ্গে ট্রাস্টের কোষাধ্যক্ষ ডা. মোঃ হাফিজুর রহমান বলেন, পিপিই পাওয়া চিকিৎসকের অধিকার। সুষ্ঠু ব্যবস্থাপনার অভাবে চিকিৎসকের কাছে পিপিই পৌঁছাতে বিলম্ব হচ্ছে। এক্ষেত্রে সরকারের সদিচ্ছাই পারে রেজিস্ট্রেশনপ্রাপ্ত সকল ডাক্তারের জন্য পিপিই পৌঁছে দিতে। দেশের বিশাল জনগোষ্ঠীর স্বাস্থ্যসেবা দেওয়ার ক্ষেত্রে সরকারের পাশাপাশি বেসরকারি খাতের যথেষ্ট অবদান রয়েছে এবং বেসরকারি খাতেই সর্বোচ্চ সংখ্যক চিকিৎসক ও স্বাস্থ্যকর্মী সেবা দিয়ে থাকেন। চিকিৎসকদের জন্য প্রয়োজনীয় পিপিই ও মাস্ক পৌছে দিতে আমরা আমাদের ট্রাস্টের পক্ষ থেকে যথাসম্ভব চেষ্টা করে যাচ্ছি।

ট্রাস্টের সেক্রেটারি অধ্যাপক ডা. মো. রোকন উদ্দিন জানান, ইতিমধ্যে তারা প্রায় ২০০ সেট পিপিই সামগ্রী চিকিৎসকদের হাতে পৌছে দিয়েছেন এবং দেশের করোনা পরিস্থিতি স্বাভাবিক না হওয়া পর্যন্ত কর্মক্ষেত্রে চিকিৎসকদের নিরাপত্তা নিশ্চিত করণের লক্ষ্যে কর্মসূচী অব্যাহত রাখার
প্রতিশ্রুতি দেন তিনি।