অভিমতলীড

সাবেক মন্ত্রীপরিষদ সচিবের কাছে কয়েকটি জিজ্ঞাসা

ডাঃ মুহম্মাদ আব্দুল জব্বার :

সাবেক মন্ত্রীপরিষদ সচিব আলী ইমাম মজুমদার স্যারের দীর্ঘায়ু ও সুস্থতা কামনা করছি। বিশেষায়িত ডিগ্রিধারীরা কেন এডমিন ক্যাডারে আসবেন এ নিয়ে উনার কলাম ছাপা হয়েছে একটি জাতীয় পত্রিকায়।

সর্বোচ্চ বিনয়ের সাথে স্যারের সমীপে কয়েকটি জিজ্ঞাসাঃ

১. মেট্রিক লেভেলের ম্যাথ আর দৈনন্দিন সাধারণ বিজ্ঞান লেভেল প্লেয়িং ফিল্ড না হলে, এক লাখ বিশেষজ্ঞ এবং সুপার বিশেষজ্ঞ চিকিৎসকের নিয়ন্ত্রণকারী হিসেবে নন-চিকিৎসক থাকাটা কোন ধরনের লেভেল প্লেয়িং?

২. একই নিয়মে বিসিএস পাশ করে কারো ৬ মাস, আর কারো ২ মাস বুনিয়াদি প্রশিক্ষণ; এটা কি লেভেল প্লেয়িং, স্যার?

৩. ২ বছরের এ.সি.আর, বুনিয়াদি প্রশিক্ষণ আর বিভাগীয় পরীক্ষা একই নিয়মে, একই প্রশ্নে (২টি) পাশ করে কেউ ৭ম গ্ৰেড আর কেউ ৯ম গ্ৰেড! কী সুন্দর লেভেল প্লেয়িং! তাই না স্যার?

৪. একই সাথে এবং একই প্রশ্নে (২টি) সিনিয়র স্কেল পাশ করে ৫ বছরে কেউ ৬ষ্ঠ গ্ৰেড, আর কেউ সেই শুরু থেকেই ৯ম গ্ৰেড! পরিস্কার লেভেল প্লেয়িং!তাই না স্যার?

৫. পদোন্নতির জন্য যে মাস্টার্স কোর্সের হাইকোর্ট দেখানো হয়, তা কারো জন্য ১/১.৫ বছর, আর কারো চান্স পেতেই ২/৩ বছর, এবং শেষ করতে আরও ৫/৬ বছর। ১/১.৫ বছরের মাস্টার্স, আর ৭/৯ বছরের মাস্টার্স! একেবারে পাক্কা লেভেল প্লেয়িং ফিল্ড!!

৬. একই ক্রাইটেরিয়া ফুলফিল করে একজন সিলেকশন গ্ৰেড পাবে, আর একজন পাবে না! কতো পবিত্র লেভেল প্লেয়িং ফিল্ড!!

৭. সমান অফিসিয়াল যোগ্যতা অর্জন করেও একজন পাবেন সুপার গ্ৰেড আর একজন পাবেন সর্বোচ্চ ৩য় গ্ৰেড! এটা সুপার লেভেল প্লেয়িং ফিল্ড না হয়ে যায় কোথায়, তাই না স্যার?

৮. বর্তমান যুগে সায়েন্স না পড়ে পৌরনীতি, সমাজবিজ্ঞান, সাহিত্যে পড়াশোনা করে সর্বোচ্চ পর্যায়ে বিশেষায়িত বিজ্ঞান কতটুকু বোঝা যায় ও বাস্তবায়ন করা যায়! স্যারের কাছে বিনীত জিজ্ঞাসা…

লেখকঃ ডাঃ মুহম্মাদ আব্দুল জব্বার
৩৩ বিসিএস (স্বাস্থ্য),
রেসিডেন্ট, বিএসএমএমইউ।