অভিমতগবেষণালীড

করোনা ভ্যাকসিন এবং বাস্তবতা

সৈয়দ জামান লিংকন, রিসার্চ ডিরেক্টর, মিতসুবিশি কেমিক্যাল অ্যাকুয়া সল্যুশন্স:

করোনা ভ্যাকসিন কতটুকু সফল হবে সে প্রশ্নের উত্তরের জন্য আমাদের বেশ লম্বা সময়ই অপেক্ষা করতে হবে। তবে ভ্যাকসিন সফল বিফল যাই হউক, ভ্যাকসিন এর জন্য মরিয়া পৃথিবীর প্রায় সকল রাষ্ট্র। আসুন একটু জেনে নেই এ পর্যন্ত কোন রাষ্ট্র কতটুকু ভ্যাকসিন এর অর্ডার কনফার্ম করেছে।

এ পর্যন্ত সবচেয়ে বিশ্বাসযোগ্য ভ্যাকসিন তৈরির দৌড়ে এগিয়ে আছে অক্সফোর্ড এবং এসট্রাজেনিকার ভ্যাকসিন। এদের সাথে যেসব দেশ ভ্যাকসিনের জন্য চুক্তিবদ্ধ হয়েছে

* ইংল্যান্ড- ৩ কোটি ডোজ: ৭৯ মিলিয়ন ডলার

* আমেরিকা- ৩০ কোটি ডোজ: ১.২ বিলিয়ন ডলার

* জার্মানি, ফ্রান্স, ইটালী, নেদারল্যান্ড জোট ৪০ কোটি ডোজ, টাকার অংক উল্লেখ করেনি

* ইউরোপীয় ইউনিয়ন ২.৩ বিলিয়ন ডলারের অর্ডার ও দিয়ে রেখেছে।

* ম্যালিনডা ফাউন্ডেশন, রেডক্রস, গেভি সবাই মিলে ৩০ কোটি ডোজ কেনার জন্য ১৭৯ মিলিয়ন ডলারে চুক্তি করেছে।

এসট্রাজেনিকা, ইন্ডিয়ার সেরাম ইনস্টিটিউট এর সাথে ৪০ কোটি ডোজ তৈরি করে দেবার চুক্তি করেছে। তবে এই ৪০ কোটি ডোজ কারা পাবে সেটা এখনও পরিষ্কার করেনি। এসট্রাজেনিকার কথা বার্তায় মনে হচ্ছে ম্যালিনডা, রেডক্রস, গেভি গ্রুপ কে এখান থেকে দেয়া হবে।

এসট্রাজেনিকা ছাড়া আরও বেশ কয়েকটি দেশের ভ্যাকসিন মার্কেটে আসছে, এর মধ্যে চীন এবং রাশিয়ার ভ্যাকসিন নিয়ে বিশ্বাসযোগ্যতার অভাব পরিলক্ষিত হচ্ছে বলে কোন রাষ্ট্র এই দুটি ভ্যাকসিন কিনতে আগ্রহ দেখাচ্ছে না।

আমেরিকার মডারনাও বেশ এগিয়ে আছে এবং আমেরিকা নিজের জন্য ৪০ কোটি ডোজ ইতিমধ্যে বরাদ্দ নিয়ে নিয়েছে।

এর বাইরে জাপান, জার্মানী ও নিজের দেশে ভ্যাকসিন তৈরির প্রস্তুতি নিচ্ছে এবং আগামী বছরের মাঝামাঝি পাওয়া যাবে বলে আশা করা যাচ্ছে। তবে আমাদের মত সাধারণ আম জনতা যারা জাপানে আছি তাদের পেতে আগামী বছরের ডিসেম্বর কিংবা তার পরের বছর পর্যন্ত অপেক্ষা করতে হতে পারে।

এখন প্রশ্ন হচ্ছে বাংলাদেশে কবে নাগাদ ভ্যাকসিন আসতে পারে? উত্তরটা দেয়া খুব কঠিন। কিছু ভ্যাকসিন হয়ত ম্যালিনডা ফাউন্ডেশন থেকে আগামী বছরের দিকে পেতে পারে তবে তা নিশ্চিত আমাদের বিশেষ শ্রেণীর মানুষের ভাগ্যে জুটবে। পিপিই কাহিনী নিশ্চয়ই মনে আছে? এই বিশেষ শ্রেনীর বাইরে সাধারন জনগন পেতে পেতে কয়েক বছর লেগে যাবে এটা নিশ্চিত বলা যায়।

পাদটীকা: বাংলাদেশ সবার আগে ভ্যাকসিন পাবে যারা বলে তাদেরকে পাগলা গারদে ভরে রাখেন।

তথ্যসূত্র- businessinsider