ডাক্তারি পরামর্শলীড

অর্থোডোন্টিক চিকিৎসা এবং রোগীর করনামচা

ডা. লুৎফুন-নাহার স্বর্না :

একজন একদমই অপরিচিত আপু হঠাৎ ইনবক্সে নক দিয়ে জানান, তার উপরের পাটির ৪টা দাত সামান্য উচু। তিনি অর্থোডন্টিক চিকিৎসায় যেতে চান। কিন্তু তার হাজারো প্রশ্নের ভীড় এ একটাই প্রশ্ন, খরচ কত পরবে। আমি তাকে সব ডিটেইলস বলার পরে, বলতেসে, আপু আমার তো মাত্র ৪টা দাত উচু, এত টাকা লাগবে কিভাবে। প্রশ্ন শুনে ভাবলাম আসলে পেসেন্ট কাউন্সেলিং অনেক গুরুত্বপূর্ণ বিষয়।

তারপর তাকে ট্রিটমেন্ট সম্পর্কে আমার স্বল্প জ্ঞ্যানে যা বুঝানো যায় বল্লাম। তারপর ভাবলাম এই বিষয়ে একটু বলা উচিত।

⭕ আসলে অর্থোডন্টিক চিকিৎসা কি?

⏩ এইটা একধরনের চিকিৎসা যার মাধমে পার্টিকুলার টুথকে মুভ করিয়ে দাঁতের প্রোপার এলাইনমেইন্ট এ আনা হয় যা এস্থেটিকালি মুখের মাড়ির, লাইন, স্ট্রাকচার সব ঠিক হয়। দেখতেও ইম্প্রুভ করে অনেক। এইটা শুধু এস্থেটিকালি দেখতে সুন্দর সে হিসেবে করা হয়না, আকা-বাকা দাতের কারনে মুখ ঠিক মত পরিষ্কার করা যায়না, প্ল্যাগ, কালকুলার খুব সহজেই দাত বাসা বাধতে পারে। তাই এই চিকিৎসার মাধ্যমে এই সমস্যাগুলাও দূর হয়। ভবিষ্যৎ এ অন্যান্য মুখের প্রবলেম গুলা দ্রুত সলভ করা যায়।

⭕ কোন বয়সে এই চিকিৎসা নেয়া যায়ঃ

⏩ অর্থো চিকিৎসার জন্য বেস্ট সময় চাইন্ড হুড, কিন্তু যারা এডাল্ট তারাও খুব সহজেই এই ট্রিটমেন্ট নিতে পারবেন। এই চিকিৎসায় বয়সের চাইতে বেশি গুরুত্বপূর্ণ, সব পার্মানেন্ট দাতের উপস্থিতি। বাচ্চাদের ক্ষেত্রে পার্মানেন্ট ডেন্টিশন পর্যন্ত অপেক্ষা করা উচিত অর্থো চিকিৎসা নেয়ার জন্য।

⭕ কত সময় লাগে চিকিৎসা শেষ হতে?

⏩ এইটা মুলত নির্ভর করে রোগীর বয়স, দাতের উঁচু-নিচু কতখানি তার উপরে। কিছু ডেন্টাল এক্সরে আর পাশাপাশি কিছু এক্সামিনেশন করে বুঝা যায় কত সময় লাগবে।
বিভিন্ন ধরনের এপ্লায়েন্স আছে, যার মাধ্যমে এই চিকিৎসা করা যায়। রিমুভেবল, ফিক্সড ব্রেস। সব কিছুর উপরেই আসলে ট্রিটমেন্ট কমপ্লিট হওয়ার সময়টা নির্ধারণ করবে।

⭕ এইটা কি ব্যাথা মুক্ত?

⏩ প্রথম প্রথম ব্রেস পরলে এক্টু ডিসকম্ফোর্ট ফিল হবে। ব্রাশ করতেও অসুবিধা হবে। যদি এই সমস্যাগুলা পার্সিস্ট করে তাহলে অর্থোডন্টিস্ট ব্রেসে ফোর্সটা এডজাস্ট করে দিবেন।

⭕ কতদিন পর পর ভিজিটে যেতে হবে?

⏩ অর্থোডন্টিক ব্রেস সাধারণত প্রতি ৪-৬ সপ্তাহ পর পর এডজাস্ট করতে হয়।

⭕ এই চিকিৎসা কি দাতকে ড্যামেজ করে?

⏩ ড্যামেজ করবে যদি রোগী সঠিক সময়ে ব্রেস এডজাস্ট না করেন। ব্রেস নিজে দাতের ক্ষতি করবে না, কিন্তু পোর ওরাল হাইজিন, অনিয়মিত দাত ব্রাশ,অনেক বেশি স্টিকি / মিষ্টি জাতীয় খাবার দাঁতকে ড্যামেজ করে। এই ধরনের খাবার ব্রেসে আটকে থাকে, তাই দাত এবং ব্রেস খুবি জেন্টেল ভাবে প্রেশার দিয়ে নিয়মিত পরিষ্কার করতে হবে।
আর অর্থোডন্টিক চিকিৎসা তখন সাকসেসফুল হবে যখন রোগি নিজেও এটার প্রতি কনসার্ন থাকবে।

source: Dental helpline:oral health Foundation.