অভিমতলীড

দেহের ভেতর কোথায় কোন শত্রু লুকিয়ে আছে কে জানে?

ডা. মুহিব্বুর রহমান রাফি :

জীবনটা কি অদ্ভুত! কোথায় কোন শত্রু লুকিয়ে আছে দেহের ভেতর কে জানে?

সারাটা জীবন সরল জীবন-যাপন করা অধুমপায়ী এই ধর্মপ্রাণ মানুষটি, যিনি কিনা তার সারা জীবনেও একটি ওষুধ খাননি, জীবনে প্রথমবারের মতো চিকিৎসকের শরণাপন্ন হয়ে ফেঁসে গেলেন।
ধরা পড়লেন একজন ক্যান্সারের রোগী হিসেবে।
অদ্ভুতটা কেন সেটাই বলছি।

৬১ বয়সের এই বৃদ্ধ জাস্ট মাথাঘোরা আর ব্লাড প্রেসার কন্ট্রোল হচ্ছে না, এই সমস্যা নিয়ে বারবার চিকিৎসকের কাছে যাচ্ছিলেন। এমতাবস্থায় রক্তের রিপোর্ট গুলো সবই নরমাল দেখাচ্ছিলো। তাহলে সমস্যাটা কোথায়?

বাত ব্যথার রোগীরা রগের ব্যথার নিয়ে উপস্থিত হলে রক্ত পরীক্ষা দিলে যেমন দৃষ্টিতে তাকায়,তাতে খুব সহজেই পড়তে পারি সেখানে “কসাই” শব্দটি লেখা। অথচ সমস্যাটি ধরতে হলে রক্তের পরীক্ষায় করতে হবে। কারণ তার মন বলছে যেখানে এক্সরে দেওয়া উচিত, সেখানে কেন এই ডাক্তার রক্ত পরীক্ষা দিতে যাচ্ছে। অথচ বাত রোগের সমস্যা সব সময় এক্স-রে তে ধরা পড়ে না, কোনো কোনো ক্ষেত্রে ফালতু পয়সা খরচ। এরূপই আজকের রোগীকে যখন বুকের এক্সরে করতে দেয়া হল, তার এক্সপ্রেশনটা নিশ্চয় এরকমই ছিল। আসলাম মাথাব্যথা নিয়ে, ডাক্তার দিচ্ছে বুকের এক্সরে। তার ছেলেরা অনুযোগ করলেন, ইতিমধ্যে ৪৮ হাজার টাকা খরচ হয়ে গিয়েছে। অথচ খেটেখুটে দেখলাম, একটি বাড়তি পরীক্ষা করানো হয়নি। আসল খরচ তার সামনে অপেক্ষা করছে।

বার্ধক্যে থাকা কোন অসুস্থ মানুষকে যদি রুটিনলি বুকের এক্সরে করতে দেওয়া হয়, তাহলে অবশ্যই সেটি অনৈতিক হবে না। বরং যুগে যুগে এটাই গুরুজন শিক্ষকদের উপদেশ। একটা চেক এক্স-রে।

প্রকৃত চিকিৎসক সব সময় রোগের কারণ জানার চেষ্টা করবেন, আর হাতুড়ে চিকিৎসক আপনার সিমটম দেখে ওষুধ দিয়ে, সেটি দমনের চেষ্টা করবেন। হাতুড়ে চিকিৎসক আর প্রকৃত চিকিৎসকের পার্থক্যটা এখানেই। তবে তিনি সকল রোগ নিরাময় করবেন এটির গ্যারান্টি কখনোই দেওয়া সম্ভব নয়।

শেষ কথা, সব সময় নিজের রোগীদেরকে বলার চেষ্টা করি বয়স যখন ৪০, একটা রুটিন ব্লাড, লিভার ফাংশন, কিডনি ফাংশন, ডায়াবেটিস, লিপিড প্রোফাইল, হার্টের আর বুকের পরীক্ষাটা বছরে একবার চট করে দেখে ফেলুন। সবমিলিয়ে হয়তো হাজার তিনেক টাকা খরচ হবে। এসবে আপনার ঈদের পোশাক কিংবা পায়ের জুতোটির চাইতেও কম খরচ হবে।

যে দেহটি অকাতরে আপনার দেয়া সব জ্বালা-যন্ত্রণা সহ্য করে আপনাকে বছরের পর বছর টেনে নিয়ে যাচ্ছে, আপনার ও পরিবারের জ্বালানির যোগান দিচ্ছে, বছরে একবার তার জন্য এতোটুকু ইনভেস্টমেন্ট খুব বেশি কি?