খবরবিদেশলীড

চীনের সিনোভ্যাকের টিকা ৯১.২৫ শতাংশ কার্যকর

চীনা কোম্পানি সিনোভ্যাক বায়োটেকের তৈরি টিকা ৯১ দশমিক ২৫ শতাংশ কার্যকর বলে জানিয়েছেন তুরস্ক। টিকাটির চূড়ান্ত পর্যায়ের ট্রায়াল শেষে এমনটি জানাল দেশটি।

এর আগে এই টিকার ট্রায়াল চালিয়েছিল ব্রাজিল। সেখানে টিকাটির তৃতীয় পর্যায়ের ট্রায়াল চলছে। সেখানকার গবেষকেরা গত বুধবার জানান, এই টিকার ডোজ ৫০ শতাংশের বেশি কার্যকর।

বৃহস্পতিবার তুর্কি গবেষকেরা বলেন, তাদের ট্রায়ালে উল্লেখযোগ্য কোনো পার্শ্বপ্রতিক্রিয়া মেলেনি। শুধু একজনের অ্যালার্জিজনিত সমস্যা দেখা দেয়। তবে অনেকেরই জ্বর, হালকা ব্যথা ও অবসাদ দেখা দিয়েছে। ১৪ সেপ্টেম্বর থেকে শুরু করে তুরস্ক সাত হাজারের বেশি স্বেচ্ছাসেবীর শরীরে প্রয়োগ করে ট্রায়াল চালায়। এদের মধ্যে এক হাজার ৩২২ জনের অবস্থা থেকে পাওয়া তথ্যের ভিত্তিতে বৃহস্পতিবার এসব জানানো হয়।

পশ্চিমা বিশ্বের ফাইজার-বায়োএনটেক, মডার্না ও অ্যাস্ট্রাজেনেকা গত মাসের বিভিন্ন সময়ে তাদের টিকার ক্লিনিক্যাল ট্রায়ালের সাফল্যের খবর জানায়। এবার চীনের প্রথম কোনো টিকা তাদের ক্লিনিক্যাল ট্রায়ালের তথ্য বিস্তারিত জানা গেল।

তুরস্কের স্বাস্থ্যমন্ত্রী ফাহরেত্তিন কোকার উপস্থিতিতে বৃহস্পতিবার গবেষকেরা সিনোভ্যাকের টিকা নিয়ে বিভিন্ন তথ্য তুলে ধরেন। এ সময় স্বাস্থ্যমন্ত্রী বলেন, ‘আমরা নিশ্চিত তুরস্কের জনগণের জন্য ভ্যাকসিনটি কার্যকর ও নিরাপদ।’

সিনোভ্যাকের কাছ থেকে পাঁচ কোটি ডোজ টিকা কেনার চুক্তি করে তুরস্ক। গত ১১ ডিসেম্বরের মধ্যে টিকার ডোজ নেওয়ার কথা উল্লেখ ছিল ওই চুক্তিতে। কিন্তু তা সম্ভব হয়ে ওঠেনি।
সূত্র: রয়টার্স